সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতি আসনে লড়বেন ২১ জন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতি আসনে লড়বেন ২১ জন

স্বদেশ ডেস্ক:

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ২০২০টি আসনের বিপরীতে ভর্তি আবেদন জমা পড়ছে ৪২ হাজার ৪২৯টি। এতে প্রতি আসনে লড়বেন ২১ জন ভর্তিচ্ছু। এসব আবেদনের মধ্য থেকে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে।

গতকাল শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বছর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৪ হাজার ৩৪৩টি, ‘বি’ ইউনিটে ১০২০ আসনের বিপরীতে ১২ হাজার ৮৭০টি ও ‘সি’ ইউনিটে ৪৫০ আসনের বিপরীতে ৫ হাজার ২১৬টি আবেদন পড়েছে।
এদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ও বিষয় নির্বাচন করবেন প্রাপ্ত নম্বর অনুযায়ী সে যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। প্রথম ধাপে বিষয় না পেলে পরবর্তী ধাপে আবারও আবেদনের সুযোগ থাকবে। তবে কেউ সুযোগ পেয়ে ভর্তি না হলে পরবর্তীতে তিনি পুনরায় আবেদনের সুযোগ পাবেন কি না সেটি নিয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ।

গত ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়। যার সময়সীমা ছিল ২৭ অক্টোবর পর্যন্ত। গত ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877